Breaking News

দুইটি অপরাধের শাস্তি দুনিয়াতেই ভোগ করবে মানুষ

আল্লাহ তাআলা দুইটি অ’’প’’রা’’ধের শা’’স্তি আখে’’রাতের জন্য বাকি রাখেন না, দুনিয়াতেই তা দিয়ে থাকেন। যদি কোনো ব্যক্তি নামাজ না পড়ে তবে প’’রকালে তার শা’’স্তি হবে আবার আল্লাহ ইচ্ছা করলে ক্ষ’মা করে দিতে পারেন।

আল্লাহর অধিকারের সঙ্গে সংশ্লি’ষ্ট যে কোনো ইবাদত না করলে তিনি পর’’কালে হয় শা’’স্তি দেবেন নতুবা ক্ষ’মা করে দেবেন। কিন্তু দুটি অ’’পরাধের শা’’স্তি আল্লাহ তাআলা পরকালের জন্য রাখবেন না বরং দুনিয়াতেই এ শা’’স্তি দিয়ে দেবেন। আর তাহলো-কারো প্রতি জু’’লু’’ম করা। আরেকটি হলো, মা-বাবার অবাধ্য হওয়া।

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম হাদিসে পাকে ঘোষণা করেন-হজরত ইবনে আব্বাস রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম যখন মুয়াজ রাদিয়াল্লাহু আনহুকে ইয়ামেনে (দায়িত্বশীল করে) পাঠান, তখন তাকে নির্দেশনা দিয়ে বলেন, ‘মজলুমের (অ’’’ত্যা’’চা’’রিত ব্যক্তির) ফরিয়াদকে ভ’’য় করবে। কারণ ম’’জলুমের ফরিয়াদ এবং আল্লাহর মাঝে কোনো পর্দা থাকে না। (বুখারি)

হাদিসের নির্দেশনা শুধু মানুষের জন্য নয়। এ অ’’’ত্যা’’চা’’র বা জু’’লু’’ম মানুষ তো দূরের কথা কোনো বন্য প্রাণীর সঙ্গেও করা যাব’ে না। কেননা আল্লাহর যেমন সমগ্র বিশ্বের প্রতিপালক; তেমনি প্রিয়নবি ছিলেন বিশ্বজাহানের জন্য রহমত।

জু’’লু’’ম অ’’নেক বড় মা’’রা’’ত্ম’’ক অ’’পরাধ। যে অ’’পরাধের শা’’স্তি আখেরাতে নয় বরং দুনিয়াতেই ভোগ করতে হয়। তাই আল্লাহ তাআলা জুলুম বা অ’’’ত্যা’’চা’’রীর সঙ্গী না ‘হতে কুরআনে তার কাছে প্রার্থনা করার কথা শিখিয়ে দিয়েছেন।

About admin

Check Also

একমাত্র ছেলে আব্রামের ধর্ম নিয়ে যা বললেন অপু বিশ্বাস

অপু বিশ্বাস শাকিব খান-অপু বিশ্বাসের সন্তান আব্রাম খান জয়। শাকিবের সঙ্গে বিচ্ছেদ হয়ে যাওয়ার পর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *