Breaking News

হযরত উসমান রা: এর শাহাদাতের পর মক্কা ও মদিনায় যা ঘটেছিল

হযরত উসমান (রা:) এর ই’’ন্তেকালের খবর বিদ্যুৎ গতিতে পুরো মুসলিম বিশ্বে ছড়িয়ে পড়ল। সমস্ত মুসলমানগণ দিল থেকে চাচ্ছিলেন যে, দ্রুত নতুন খলীফা নির্বাচিত হয়ে যাক। যাতে করে বিরূপ পরিস্থিতি দ্রুত শান্ত হয়। শান্তি ও শৃংখলা ফিরে আসে।

সবচেয়ে বেশি চিন্তায় পড়ে যায় হযরত উসমান রাঃ এর হ’’’’ত্যাকারীরা। তাদের চিন্তায় আসে যদি খলীফা তাদের মর্জি মুতাবিক না হয়, তাহলে তাদের সকলকে হযরত উসমান রাঃ এর হত্যার কিসাসে হ’’’’ত্যা করা হবে।

আমীরুল মু’মিনীন নির্বাচনে ৩জন বড় সাহাবীর দিকে সকলের দৃষ্টি নিবদ্ধ হয়। একজন হলেন হযরত আলী রাঃ, দ্বিতীয়জন হলেন হযরত যুবায়ের রাঃ, তৃতীয় হলেন হযরত তালহা রাঃ।

কিন্তু তিনজন খিলাফতের দায়িত্ব গ্রহণ করতে অস্বিকৃতি জ্ঞাপন করেন।

হযরত আয়শা রাঃ হজ্বের সফরে মক্কায় অবস্থান করছিলেন। সাহাবাগণের এক বিরাট জামাতও মক্কায় অবস্থান করছিলেন। এরই মাঝে হযরত উসমান রাঃ কে হত্যা করা হয়।

হযরত আয়শা রাঃ হজ্জ শেষ করে মদীনায় ফিরছিলেন তখন পথিমধ্যে হযরত উসমান রাঃ এর শাহাদাতের সংবাদ পান। তখন তিনি মদীনায় যাবার ইচ্ছা মুলতবী করে মক্কায় থেকে যাবার সিদ্ধান্ত গ্রহণ করেন। সেই সাথে হযরত উসমান রাঃ কে হত্যার কিসাস নেবার প্রতিজ্ঞা করেন। [তারীখে তাবারী, উর্দু-৩/২য় পর্ব, পৃষ্ঠা-৪৭]

আব্দুল্লাহ বিন সাবা ও তার অনুগত বাহিনী মদীনার উপর পরিপূর্ণভাবে কব্জা করে রেখেছিল। সে ব্যাপক হ’’’’’’ত্যা’’কাণ্ডের ভ’’য় দেখিয়ে হযরত আলী রাঃ কে খিলাফতের দায়িত্ব নিতে বাধ্য করে।

About admin

Check Also

একমাত্র ছেলে আব্রামের ধর্ম নিয়ে যা বললেন অপু বিশ্বাস

অপু বিশ্বাস শাকিব খান-অপু বিশ্বাসের সন্তান আব্রাম খান জয়। শাকিবের সঙ্গে বিচ্ছেদ হয়ে যাওয়ার পর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *