Breaking News

রশিদ খানের সাবেক সতীর্থ এখন তালেবান!

আগ্নেয়াস্ত্র হাতে আফগানিস্তান ক্রিকেট বোর্ডের অফিসে ঢুকে পড়েছেন তালিবানরা। একটি ছবিতে দেখা গেছে, কাবুলে বোর্ডের অফিসে আফগানিস্তানের সাবেক ক্রিকেটার আবদুল্লাহ মাজারিকে সঙ্গে নিয়ে বসে আছেন বেশ কয়েকজন। সশস্ত্র বেশ কয়েকজনও রয়েছেন সেখানে।

প্রশ্ন উঠেছে রশিদ খানের সাবেক সতীর্থ আবদুল্লাহ মাজারিও কি তাহলে তালেবানে যোগ দিলেন?‌ আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় বলখ প্রদেশের মাজার-ই-শরীফে ১৯৮৭ সালে জন্মগ্রহণকারী আবদুল্লাহ মাজারি দেশের হয়ে মাত্র দুই ওয়ানডে ম্যাচ অংশ গ্রহণ করেন। ২০১০ সালে কেনিয়ার বিরুদ্ধে ওয়ানডে ম্যাচের মাধ্যমে আন্তর্জাতিক ক্রিকেট অভিষেক হয় তার। তবে পরের ম্যাচে অংশগ্রহণ শেষে দল থেকে বাদ পড়েন এই বামহাতি স্পিনার।

সংক্ষিপ্ততম ওয়ানডে আন্তর্জাতিক ক্যারিয়ারের ২৪.৫০ গড়ে তিনি উইকেট নিয়েছেন দুইটি।

এসিবি’র কর্মকর্তা হামিদ শিনওয়ারি দেশের ক্রিকেটপ্রেমীদের আশ্বস্ত করে জানিয়েছিলেন, তালেবান ক্রিকেট ভালবাসে। ফলে আফগানিস্তানের ক্রিকেট নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই।

তবু আফগানিস্তানের ক্রিকেট নিয়ে আশঙ্কা মাথাচাড়া দিচ্ছে। আফগান খেলোয়ার রশিদ খান, মোহম্মদ নবির আইপিএলে খেলার কথা। টি–২০ বিশ্বকাপেও খেলার কথা রয়েছে আফগানিস্তানের। এসিবির সদর দপ্তর তালেবানের দখলে চলে যাওয়ায় সবকিছু নিয়েই প্রশ্নচিহ্ন রয়েছে।

এসবের মাঝে আফগানিস্তানের স্বাধীনতা দিবসে রশিদ খান টুইটে বলেছিলেন, ‘‌দেশকে মূল্য দেওয়ার জন্য আজ কিছুটা সময় দিন। যাদের আত্মত্যাগ রয়েছে, কখনওই তাদের ভুলে গেলে চলবে না। আশা ও প্রার্থনা করি, আমার দেশ একটা শান্তিপূর্ণ ও উন্নত দেশ হয়ে উঠবে।’‌

এদিকে তালেবানের আতঙ্ক কাঁপছেন আফগান মহিলা দলের ফুটবলাররাও। সে দেশের মহিলা ফুটবলারদের সমস্ত সরঞ্জাম পুড়িয়ে দেওয়ার নির্দেশ দিয়েছেন দলের কোচ।

তালেবানদের ক্ষমতা দখলের পর আফগানিস্তানে ক্রিকেট নিয়ে যে অনিশ্চয়তা তৈরি হয়েছিল, তা দূর হয় পুরুষ জাতীয় দলের পাকিস্তান সিরিজ সূচি অনুযায়ী এগোতে থাকায়। রোববার দেশের ক্রিকেট বোর্ডে এলো বড় পরিবর্তন। আজিজুল্লাহ ফজলিকে আফগানিস্তান ক্রিকেট বোর্ডের (এসিবি) নতুন চেয়ারম্যান হিসেবে ফেরানো হলো।

এসিবি প্রধানের দায়িত্ব আগেও পালন করেছিলেন ফজলি। আতিফ মশালের পদত্যাগের পর ২০১৮ সালের সেপ্টেম্বরে নিয়োগ পান তিনি। তবে ইংল্যান্ডে অনুষ্ঠিত ২০১৯ সালের বিশ্বকাপে আফগানিস্তানের ব্যর্থতায় ওই বছর জুলাইয়ে তার স্থলাভিষিক্ত হন ফারহান ইউসুফজাই।

About admin

Check Also

একমাত্র ছেলে আব্রামের ধর্ম নিয়ে যা বললেন অপু বিশ্বাস

অপু বিশ্বাস শাকিব খান-অপু বিশ্বাসের সন্তান আব্রাম খান জয়। শাকিবের সঙ্গে বিচ্ছেদ হয়ে যাওয়ার পর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *