Breaking News

হান্ড্রেডে হ্যাটট্রিক করে ইতিহাস গড়লেন ৪২ বছর বয়সী তাহির

টি-টুয়েন্টি কিংবা ক্রিকেটের আরো সংক্ষিপ্ত সংস্করণকে তরুণদের খেলা মনে করা হলেও বয়স যে কোন বাধাঁ নয় তারই যেন প্রমাণ দিলেন ইমরান তাহির। বয়স ৪২ ছুঁয়ে ফেললেও সেটা যেন কেবল একটি সংখ্যা, সেই ১৮ কিংবা ২০ বছরের তরুণের মতো দুর্দান্ত বোলিংয়ে গড়লেন ইতিহাস।

ক্রিকেটের নতুন সংস্করণ ইংল্যান্ডের দ্য হানড্রেড টুর্নামেন্ট পথচলা শুরু করেছে এবারই। তাতেই তাহির দেখালেন ভেল্কি। ছেলেদের দ্যা হান্ড্রেডের ম্যাচে ওয়েলস ফায়ারের বিরুদ্ধে করলেন হ্যাটট্রিক, শিকার করলেন পাঁচ উইকেট। আর এতেই গড়া হয়ে গেছে ইতিহাস। একশ বলের ইতিহাসে প্রথম হ্যাটট্রিকটা কার, সে প্রশ্নের জবাবে যে এখন আসবে কেবলই তার নাম! তার এমন ভেল্কিতে ভর করে ওয়েলশ ফায়ারকে ৯৩ রানের বিশাল ব্যবধানে হারিয়ে দিয়েছে তার বার্মিংহাম ফিনিক্স।
জয় অবশ্য প্রায় অবধারিতই ছিল। আগে ব্যাট করে তার দল বার্মিংহাম ১৮৪ রানের বিশাল এক সংগ্রহ করে ফেলেছিল। এর জবাবে ওয়েলশ করতে পেরেছে কেবলই ৯১ রান।

দ্য হানড্রেড হিসেবটা হয় ওভারে নয়, বলে। যেখানে চাইলে এক বোলার টানা বল করতে পারেন সর্বোচ্চ দশটি, আবার ৫ বল করেও সরে যেতে পারেন বোলিং থেকে। সেই হানড্রেডের মঞ্চে দক্ষিণ আফ্রিকান এই লেগি বল করলেন ১৯টি, তাতেই শিকার করে বসলেন ৫ উইকেট।

গ্লেন ফিলিপস ও লিউস ডু প্লয়কে বিদায় করে আগেই ওয়েলশকে দিয়েছিলেন বড় ধাক্কা। ইতিহাসটা গড়ে তাদের কফিনে শেষ পেরেকটা ঠুকে দিয়েছেন ইনিংসের ৭২, ৭৩ ও ৭৪তম ডেলিভারিতে। কাইস আহমেদ, ম্যাট মিলনেস ও ডেভিড পেইনকে পাঠিয়েছেন সাজঘরে।

শত বলের ক্রিকেট হলেও দ্য হানড্রেডের ম্যাচগুলো ক্রিকেটের জনপ্রিয় ওয়েবসাইট ক্রিকইনফো এখনো দেখছে টি-টুয়েন্টি ম্যাচ হিসেবেই। যে কারণে, তাদের হিসেব মতে বিশ্বের ষষ্ঠ বোলার হিসেবে তিনটি হ্যাটট্রিকের কীর্তিও জমা পড়ল তার ঝুলিতে। সঙ্গে ডোয়াইন ব্রাভোর পর দ্বিতীয় বোলার হিসেবে ৪০০ টি ‘টি-টুয়েন্টি’ উইকেটের কীর্তিও গড়ে ফেলেছেন তিনি। সঙ্গে বয়স্কতম খেলোয়াড় হিসেবে পাঁচ উইকেট শিকারের রেকর্ডটাও নিজের করে নেন তাহির।

কোন জাদু বলে এমন পারফর্ম্যান্স? এমন প্রশ্নের জবাবে তাহির জানালেন, বোলিংয়ে ভিন্নতাই এনে দিয়েছে তাকে এমন অর্জন। বললেন, ‘উইকেটটা বোলারদের জন্য বেশ কঠিনই ছিল। নিখাদ ব্যাটিং উইকেট, যা ব্যাটার আর দর্শকদের জন্য বেশ ভালো। তবে আমার মনে হয়েছে গতিশীল বোলিংয়ের অপেক্ষায় আছে ব্যাটাররা। সে কারণেই আমি ভিন্ন পথ ধরেছি, গুগলি দিয়েছি, আর সেটাই কাজে কাজে লেগেছে।’

About admin

Check Also

সাকিবের মোট সম্পদের পরিমাণ কত?

বিশ্ব ক্রিকেটে বাংলাদেশের আজকের এই অবস্থানে উঠে আসার পিছনে যে কয়জন ক্রিকেটারের বিরাট অবদান ছিলো, …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *